ফেনী ইউনিভার্সিটির শিক্ষার্থীদের রোবোটিক ডাস্টবিন আবিষ্কার • নতুন ফেনীনতুন ফেনী ফেনী ইউনিভার্সিটির শিক্ষার্থীদের রোবোটিক ডাস্টবিন আবিষ্কার • নতুন ফেনী
 ফেনী |
২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফেনী ইউনিভার্সিটির শিক্ষার্থীদের রোবোটিক ডাস্টবিন আবিষ্কার

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:৪৭ অপরাহ্ণ, ২৭ এপ্রিল ২০১৯

আপনি হাতে ময়লা নিয়ে আসলেন। এমন সময় স্বয়ংক্রিয়ভাবে ডাস্টবিনের ডাকনা খুলে গেল। আপনি ময়লা ফেলার পর আবার বন্ধ হয়ে গেল ডাস্টিবিনের মুখ। হ্যাঁ পাঠক; এমনই একটি রোবোটিক ডাস্টবিন আবিষ্কার করে সাড়া ফেলে দিয়েছেন ফেনী ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী আল আমিন ফাহিম এবং ৯ম ব্যাচের রাব্বি আহমেদ। তাদের সহযোগিতা করেছেন একই বিভাগের শিক্ষকগণ।

এমন ডাস্টবিন দুর্গন্ধ ও রোগ জীবানু ছড়ানো রোধ করবে। পাশাপাশি যত্রতত্র ময়লা না ফেলার বিষয়ে সচেতন করবে সাধারণ মানুষদের। এমনটাই মনে করছেন আবিষ্কারকরা। সরকারি সহযোগিতা পেলে বানিজ্যিক ভাবে ব্যাপক হারে তৈরি করা যাবে এমন ডাস্টবিন। মত দুই নবীন বিজ্ঞানীর।

শিক্ষার্থীদের এমন আবিষ্কারে খুশি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বিশিষ্ট মৎস বিজ্ঞানী ও শিক্ষাবিদ প্রফেসর ড. মো. সাইফুদ্দিন শাহ। তিনি বলেন, “প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে মানব জীবনের প্রতিটি স্তরে এখন ক্রমবর্ধমান হারে বাড়ছে রোবটের ব্যবহার। মানুষের কাজকে সহজ করতে এবং তথ্য প্রযুক্তি খাতে দেশকে এগিয়ে নিতে রোবট নিয়ে প্রতিনিয়ত বিশ্ববিদ্যালয় গুলোতে নিত্য নতুন কার্যকলাপ, গবেষনা পরিলক্ষিত হচ্ছে। তারই অংশ হিসেবে আমাদের শিক্ষার্থীরা রোবোটিক্স ডাস্টবিন আবিষ্কার করেছেন। নিত্য নতুন গবেষণা ও উদ্ভাবনী কাজে আমি সর্বদাই শিক্ষার্থীদের উৎসাহ প্রাদান করে থাকি।”
সম্পাদনা: আরএইচ/এনজেটি

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.