ফেনীতে আইওটি ও রোবোটিক্স কর্মশালার রেজিস্ট্রেশন শুরু • নতুন ফেনীনতুন ফেনী ফেনীতে আইওটি ও রোবোটিক্স কর্মশালার রেজিস্ট্রেশন শুরু • নতুন ফেনী
 ফেনী |
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফেনীতে আইওটি ও রোবোটিক্স কর্মশালার রেজিস্ট্রেশন শুরু

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:২৬ অপরাহ্ণ, ০৩ এপ্রিল ২০১৯

ফেনী ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে আগামী ১২ এপ্রিল অনুষ্ঠিত হচ্ছে ইন্টারনেট অব থিকংস (আইওটি) ও রোবোটিক্স শীর্ষক জাতীয় কর্মশালা। প্রাতিষ্ঠানিক কর্মযজ্ঞ থেকে শুরু করে গৃহস্থালির দৈনন্দিন কর্মকাÐ কিভাবে কম্পিউটার অ্যাপলিকেশন ব্যবহার করে সুচারুভাবে সম্পন্ন করা যায়, সে বিষয়ে দীক্ষা দেয়া হবে কর্মশালায়। শিখানো হবে অ্যাপস ও রোবট তৈরির বিভিন্ন দিক। এখান থেকে বাস্তব অভিজ্ঞতা নিয়ে অ্যাকাডেমিক পরীক্ষায় ভাল করার পাশাপাশি বাস্তব জীবনেও প্রয়োগ করার দারুণ সুযোগ সৃষ্টি হবে। এমনটাই মনে করেন আয়োজকরা। জেলা শিল্পকলা অ্যাকাডেমিতে দিনব্যাপী এই কর্মশালায় অংশ নিতে রেজিস্ট্রেশন করতে হবে ৮ এপ্রিলের মধ্যে। রেজিস্ট্রেশন ফি ৩৫০ টাকা।

আগ্রাহীরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের ইন্টারনেট অব থিকংস (আইওটি) ও রোবোটিক্স জাতীয় কর্মশালা’র প্রতিনিধির মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন। এড়াছা বিকাশ (০১৬৮৫৩১২০৫৮) বা রকেটের (০১৬৮৫৩১২০৫৮৬) মাধ্যমে ফি জমা ও ম্যাসেজের মাধ্যমে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। মোবাইল থেকে ম্যাসেজ অপশনে গিয়ে প্রার্থীর নাম <স্পেস> প্রতিষ্ঠানের নাম <স্পেস> বিকাশ বা রকেট নাম্বার <স্পেস> ট্রানজেকশন আইডি লিখে ০১৬৮৫৩১২০৫৮ নাম্বারে পাঠাতে করতে হবে। কর্মশালায় অংশগ্রহনকারীদের সার্টিফিকেট, টি-শার্ট, ওয়ার্কশপ কিট, মধ্যাহ্নভোজ এবং সকাল ও সন্ধ্যাকালীন নাস্তা প্রদান করা হবে।

কর্মাশালায় প্রশিক্ষণ প্রদান করবেন, ফেনী ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উপদেষ্টা অধ্যাপক এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ শামসুল আরেফিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স অ্যান্ড মেকাট্রোনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান, বাংলাদেশ ওমেন ইন টেকনোলোজি’র সভাপতি, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সহ-সভাপতি ও বাংলাদেশ কম্পিউটার সোসাইটির ট্রেজারার ড. লাফিফা জামাল, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের আইওটি এক্সপার্ট ও সহযোগী অধ্যাপক মো. মনিরুল ইসলাম এবং বাংলাদেশ রোবোটিক্স ফাউন্ডেশনের রিচার্স অ্যান্ড ডেপেলপমেন্ট ম্যানেজার মো. আমিরুল ইসলাম।

কর্মশালা আয়োজক কমিটির আহŸায়াক, ফেনী ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক মো. সাঈদ হোসেন পারভেজ বলেন, “আই ও টি হলো এমন একটা নেটওয়ার্ক যেখানে ভৌত জিনিসিপত্র, যেমন: যানবাহন, গৃহস্থালির জিনিসিপত্র, কৃষি কাজের যন্ত্রপাতি, ইত্যাদি একটা সিস্টেমের মধ্যে থাকে। জিনিসগুলো বিভিন্ন ইলেকট্রনিক্স ডিভাইস, সফটওয়ার ও ইন্টারনেটের এর মাধ্যমে সংযুক্ত থাকবে এবং একটা বস্তু থেকে অন্য বস্তুতে তথ্য আদান-প্রদান হবে। এটা আসলে এমন কিছু ওয়েব-অ্যানাবলড ডিভাইসে সমন্বয়ে গঠিত যা এমবেডেড সেন্সর, প্রসেসর ও কমিউনিকেশন হার্ডওয়ার ব্যাবহার করে আশপাশ থেকে তথ্য গ্রহণ করে এবং এক ডিভাইস থেকে আরেক ডিভাইসে পাঠায়। এর ফলে সংক্রিয় ভাবে কার্য সম্পন্ন হয়।”

তিনি আরো বলেন, “আগামী ২০২০ সালের মধ্যে প্রায় ৩০ বিলিয়ন অবজেক্ট আইওটি’র অন্তর্ভুক্ত হবে। আইওটি’র অগ্রগতি নিয়ে এইচপি’র একটা ছোট্ট জরিপে দেখা যায়, প্রতিবছর চমকপ্রদভাবে আইওটি’র ব্যবহার বেড়েই চলেছে। আগামী ২০২৫ সালের মধ্যে প্রায় এক ট্রিলিয়ন অবজেক্ট আইওটি’র অন্তর্ভুক্ত হবে। ফলে এই অ্যাপলিকেশন তৈরি শিখতে পারলে কাউকে আর চাকরির পেছনে দৌঁড়াতে হবে না। ওয়ার্কশপটি খুবই যুগোপযুগী। আমরাও প্রচুর সাড়া পাচ্ছি। ফেনী, নোয়াখালী, লক্ষীপুর, কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চলের সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়, পলিটেকনিক ইনস্টিটিউট ও কলেজের অনেক শিক্ষার্থী এরই মধ্যে নিবন্ধন সম্পন্ন করেছে। তবে আমাদের আসন সংখ্যা সীমিত। তাই হয়ত সবাইকে সুযোগ দিতে পারবো না।”

কর্মশালার উদ্বোধনী ও সার্টিফিকেট প্রধান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ফেনী ইউনিভার্সিটির উপাচার্য, বিশিষ্ট মৎস্য বিজ্ঞানী ও শিক্ষাবিদ প্রফেসর ড. মো. সাইফুদ্দিন শাহ।
সম্পাদনা: আরএইচ/এনজেটি

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.