• Ad 850
  • Ad 850
  • Ad 850
  • Ad 850

মোহাম্মদ সফিউল হক’র প্রথম গ্রন্থ ‘শীত নিদ্রায় বসন্ত’

নিজস্ব প্রতিনিধি
প্রকাশ : ফেব্রুয়ারি ২৬, ২০১৯ | সময় : ৫:০৩ অপরাহ্ণ

কবিতা যে সাহিত্যের প্রধানতম অঙ্গশৈলী তা আবারো স্পষ্ট করে দিয়েছেন কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ সফিউল হক। ‘শীত নিদ্রায় বসন্ত’ প্রথম কাব্যগ্রস্থের মাধ্যমে তিনি জানান দিয়েছেন লেখক সত্বার। কবিতাকে শুধুমাত্র শরিরি প্রেম, বোধ ও প্রতিবাদের মধ্যে আটকে না রেখে অবমুক্ত করেছেন। সামাজিক বাস্তবতা, দেশ প্রেম ছড়িয়ে দিয়েছেন কবিতার বর্ণহীন গতরে। কবি স্বপ্ন দেখিয়েছেন তরুনদের। নৈঃশব্দ নির্জনতাও কবিতে আচ্ছন্ন করেছে। প্রকাশের পর থেকে পাঠক ও শুভানুধ্যায়ীদের কাছে গ্রন্থটি ব্যাপক সমাদৃত হয়েছে।

বইটি প্রসঙ্গে কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ সফিউল হক বলেন, নানা সময়ে সামাজিক ও রাষ্ট্রীয় প্রেক্ষাপট নিয়ে এ গ্রস্থের বেশিরভাগ কবিতাগুলো রচিত। এখানে প্রেম তথা দেশ প্রেম যেভাবে উঠে এসেছে ঠিক তেমনি ভাবে উঠে এসেছে সাহিত্যের অপরাপর অনুসঙ্গগুলো। কবিরা স্বপ্নের চাষ করেন। এ গ্রন্থে সে স্বপ্নেই চাষ করার চেষ্টা করে হয়েছে। বইট পাঠ করলে পাঠক দেশাত্ববোধের একটি ম্যাসেজ পাবেন।

প্রকাশক রাশেদুল হাসান বলেন, মোহাম্মদ সফিউল হক একজন শক্তিমান কবি ও লেখক। এ গ্রন্থ ছাড়াও উনার অনেক লেখা পড়া ও সম্পাদনা করার সুযোগ হয়েছে। বইয়ের প্রত্যেকটি কবিতা অত্যন্ত সরস। দেশপ্রেমে প্রেমে ঠাসা বেশির ভাগ কবিতা। এটা আমার কাছে খুব ভালো লেগেছে।

কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ সফিউল হক’র কবিতার প্রতি ঝোক সে ছোট্ট বেলা থেকে। কলেজ জীবনে এসে জড়িত হন সাহিত্যের লিটল ম্যাগ সম্পাদনায়। কবিতা-প্রবন্ধ লিখে চলেছেন লিটলম্যাগসহ জাতীয় ও আন্তর্জাতিক পত্রিকা ও জার্নালে।

গ্রন্থটি প্রকাশ করেছে নোলক প্রকাশন। প্রচ্ছদ করেছেন সফেদ পান্থ। মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা। বইমেলার সাহিত্য দেশ স্টল নং ৫৩৪ এবং লিটল ম্যাগ চত্বরে ‘ভাটিয়াল’ স্টলে পাওয়া যাবে বইটি। এ ছাড়াও চট্টগ্রামে সালফি পাবলিকেশন্স ও ফেনীতে নোলক স্টলে পাওয়া যাচ্ছে।
সম্পাদনা: আরএইচ/এনজেটি/এইচআর

আপনার মতামত দিন

error: Content is protected !!