দেয়াল সাজান ছবির ফ্রেমে • নতুন ফেনীনতুন ফেনী দেয়াল সাজান ছবির ফ্রেমে • নতুন ফেনী
 ফেনী |
১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেয়াল সাজান ছবির ফ্রেমে

নতুন ফেনীনতুন ফেনী
  প্রকাশিত হয়েছেঃ  ০১:৩৭ অপরাহ্ণ, ২৮ নভেম্বর ২০১৮

স্মৃতি, বিশেষ মুহূর্তগুলো ফ্রেমে বন্দী রাখার জন্যই ছবি তোলা। এ যুগে অবশ্য আয়োজন করে ছবি তোলা কমই হয়। সেলফির যুগে মোবাইল ফোনটাই ভরসা। ছবি যেভাবেই তোলেন, এটি একটি বিশেষ মুহূর্তের আবেগও ধরে রাখে। প্রিয় ছবিটি সুন্দর ফ্রেমে বন্দী করলে তার সৌন্দর্য বেড়ে যায় অনেকগুণ। এখন তো ঘর সাজাতেও ছবি ফ্রেমের কদর অনেক। তবে সব ঘরে ও দেয়ালে সব ছবি ফ্রেম মানানসই হবে না। দেয়ালের আকার, রং ও ধরন বুঝে ফ্রেম পছন্দ করতে হবে।

ফ্রেম হালকা ও ভারী দুই ধরনেরই হয়ে থাকে। ছবিটি যদি কোনো পারিবারিক অনুষ্ঠান—যেমন বিয়ের হয়ে থাকে, তবে সে ক্ষেত্রে অ্যান্টিকের ভারী ফ্রেম ভালো লাগবে। আবার আসবাবের রঙের সঙ্গেও মিলতে হবে। আসবাব খুব রাজকীয় নকশার হলে সোনালি বা রুপালি রঙের অ্যান্টিক ফ্রেম ব্যবহার করতে পারেন।
অন্দরসজ্জাবিদ গুলশান নাসরিন চৌধুরী বলেন, ‘দেয়ালে ছবি চোখ বরাবর লাগালে ভালো। সাধারণত মেঝে থেকে ৫ ফুট ওপরে ছবি ফ্রেম লাগানোই নিয়ম। ছবিগুলো ২ ফুট বাই আড়াই ফুট করে লাগালে ভালো দেখাবে। ঘরের যে স্থানটিতে ছবি ফ্রেম সবচেয়ে ভালো লাগবে তা হচ্ছে করিডর। ছবি ভিন্ন ভিন্ন ফ্রেমে বেঁধে দেয়ালে সাজাতে পারেন। আবার দেয়ালে বড় একটি বোর্ড করে তাতেও ছবি ফ্রেম করে রাখতে পারেন।’কাঠের বা বেতের ফ্রেম মানাবে আধুনিক আসবাবের সঙ্গে। ছবি ফ্রেম করার আগে লাইটের দিকটাও খেয়াল রাখতে হবে। ছবির ফ্রেমের ওপর কিছু স্পট লাইট দিলে বেশ সুন্দর লাগবে। আবার কোনো পেইন্টিং ফ্রেম করতে চাইলে কালো, সাদা বা বাদামি রঙের সোজা কাঠের ফ্রেম ব্যবহার করাই ভালো। এ ধরনের ফ্রেম বসার ঘরের জন্য মানানসই।

বাজার ঘুরে দেখা গেল, এখন কাঠের ফ্রেম, অ্যান্টিক বিভিন্ন রঙের ফ্রেম, সিরামিকের ফ্রেম, কাচের ফ্রেম, প্লাস্টিকের ফ্রেম, বেতের তৈরি ফ্রেম, স্টিলের ফ্রেম ও হাতে তৈরি বিভিন্ন ফ্রেম পাওয়া যায়। এলিফ্যান্ট রোডের ছবি ঘরে ছবি বাঁধাই ও ফ্রেম দুটোই পাবেন। দোকানের বিক্রয়কর্মী সোহেল মাহামুদ বলেন, উপহার দেওয়ার জন্য অ্যান্টিকের প্রজাপতি, গোল বা লম্বা নকশা করা ফ্রেম চলছে। তবে ঘরে সাজানোর জন্য কাঠের হালকা বা হাতে তৈরি ফ্রেমও বাজারে বেশ জনপ্রিয়। রাজধানীর নিউমার্কেট, এলিফ্যান্ট রোড ছাড়াও বিভিন্ন উপহারের দোকানে পাওয়া যাবে ছবি ফ্রেম।

দামদর
ভারী অ্যান্টিক ফ্রেমের দাম পড়বে ১ হাজার ২০০ থেকে ৫ হাজার টাকা, কাঠের বড় ফ্রেম ৬০০ থেকে ২ হাজার টাকা, বেতের বড় ফ্রেম ৮০০ থেকে ২ হাজার ৫০০ টাকা পর্যন্ত। প্লাস্টিকের ফ্রেম পড়বে ৩০০ থেকে ৫০০ টাকা। কাচের বিভিন্ন আকারের ছবি ফ্রেম পেয়ে যাবেন ১ হাজার টাকার মধ্যে। যেকোনো ধরনের ছোট ছবি ফ্রেম কিনতে চাইলে তা পাবেন ৩০০ থেকে ১ হাজার ২০০ টাকার মধ্যে।

সম্পাদনা:আরএইচ/এইচআর

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.