• Ad 850
  • Ad 850
  • Ad 850
  • Ad 850

পাট গবেষণায় পুরস্কার পেলো ফেনীর মৌসুমি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশ : সেপ্টেম্বর ২০, ২০১৮ | সময় : ১২:১৩ অপরাহ্ণ

পাট নিয়ে গবেষণা করে পুরস্কার পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের এমপিল গবেষক মৌসুমি নাথ। ৮ সেপ্টেম্বর শনিবার বাংলাদেশের তরুণ বিজ্ঞানীদের নিয়ে ‘ট্রান্সফরমাস রোড শো’ প্রতিযোগিতার আয়োজন করে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক। পরদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার হাতে পুরস্কার স্বরূপ তিন হাজার ডলার তুলে দেন। এসময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেজ ওসমান, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের চেয়ারম্যান এম.এইচ হাজ্জাজ উপস্থিত ছিলেন।

মৌসুমি নাথ ফেনী সরকারি জিয়া মহিলা কলেজের প্রাক্তণ অধ্যক্ষ ও ফেনী ন্যাশনাল কলেজের অধ্যক্ষ প্রফেসর সন্তোষ রঞ্জন নাথ এর প্রথম সন্তান।

মৌসুমি নাথ জানান, সোনালী আঁশ পাট দিনদিন তার গৌরব হারাতে বসেছে। পাটের পুরোনো গৌরব ফিরিয়ে আনতে বিভিন্ন গবেষনা শুরু করেন। পাটের মধ্যে থাকা লিগনিনের পরিমান বৈজ্ঞানিক উপায়ে কমিয়ে উন্নত জাতের পাট উৎপাদন করা হয়েছে। নতুন জাতের এই পাটের আঁশ আরো বেশি মসৃণ হওয়াতে বস্ত্রশিল্পে এটির ব্যবহার শুরু করলে পোশাকের বৈচিত্র্যসহ দেশের অর্থনীতিতে অনেক ভূমিকা রাখবে। এছাড়া নতুন জাতের পাট কাগজ তৈরির কাঁচামাল হিসেবে ব্যবহার করলে আগের মতো ক্ষতিকর কেমিকেল ব্যবহার করতে হবেনা।
সম্পাদনা: আরএইচ/এএ

আপনার মতামত দিন

error: Content is protected !!