ফেনীতে ৫ হাজার হেক্টর আমন-সবজি পানিতে • নতুন ফেনীনতুন ফেনী ফেনীতে ৫ হাজার হেক্টর আমন-সবজি পানিতে • নতুন ফেনী
 ফেনী |
২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফেনীতে ৫ হাজার হেক্টর আমন-সবজি পানিতে

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ০২:২৫ অপরাহ্ণ, ২৪ অক্টোবর ২০১৭

আরিফ আজম >>
টানা দু’দিনের বৃষ্টিতে ফেনীর নি¤œাঞ্চল এলাকা প্লাবিত হয়ে যায়। জেলার ৬ উপজেলায় ৪ হাজার ৬শ ১৮ হেক্টর জমির আমন ধান পানিতে নিমজ্জিত রয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ১শ হেক্টর শীতকালীন সবজি। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, অবিরাম বর্ষন ও পাহাড়ী ঢলের পানির চাপে কহুয়া নদীর পানি বিপন সীমার উপর দিয়ে প্রবাহিত হয়ে পরশুরাম উত্তর বাজারের ফিরোজ মজুমদারের বড়ীর সামনে বেড়ী বাঁধ ভেঙ্গে যায়। ওই স্থানে ভাঙ্গনের কারনে ও অবিরাম বর্ষণে চিথলিয়া ইউনিয়নের মুহুরী নদীর ধনিকুন্ডা এবং নোয়াপুর নামক স্থানে ভাঙ্গনের কারনে ধনিকুন্ডা, নোয়াপুর, অলকা, অনন্তপুর, রামপুর, দুর্গাপুর গ্রাম প্লাবিত হয়েছে। বক্সমাহমুদ ইউনিয়নের কহুয়া নদীর বাগমাড়া ও টেটেশ্বর নামক স্থানে ভাঙ্গনের কারনে উত্তর গুথুমা, বাঘমারা ও টেটেশ্বর গ্রাম প্লাবিত হয়েছে।

একইভাবে ফুলগাজীর মুহুরী ও সিলোনিয়া নদীর ভেঙ্গে যাওয়া বাঁধের স্থান দিয়ে পানি প্রবেশ করে সদর ইউনিয়নের নিলক্ষি, গোসাইপুর, উত্তর শ্রীপুর, দেড়পাড়া, শাহাপাড়া, ঘনিয়ামোড়া, বাসুরা, গোসাইপুর, দৌলতপুর, মুন্সীরহাট ইউনিয়নের নোয়াপুর, করইয়া ও বদরপুর, তারালিয়া, কমুয়া, কামাল্লা, পৈথার, দরবারপুর ইউনিয়নের বসন্তপুর, আমজাদ হাট ইউনিয়নের ধর্মপুর, মনিপুর, জিএমহাট ইউনিয়নের শ্রীচন্দ্রপুর, বশিকপুর গ্রাম সহ ২০টি গ্রাম প্লাবিত হয়েছে। এছাড়া সোনাগাজীর উপকূলীয় এলাকায় বেশ কিছু এলাকা পানিতে নিমজ্জিত হয়ে যায়। এসব জেলায় ৪ হাজার ৭শ ১৮ হেক্টর ফসলি জমির ক্ষতি হয়েছে। এর মধ্যে ফুলগাজী ও পরশুরাম উপজেলায় ক্ষতির পরিমান বেশি। ফুলগাজীতে রোপা আমনের ক্ষতি হয়েছে ২ হাজার ৬শ হেক্টর ও ১০ হেক্টর সবজি। পরশুরামে রোপা আমনের ক্ষতি হয়েছে ২ হাজার ২শ ৮০ হেক্টর ও ৩০ হেক্টর সবজি। এছাড়া ছাগলনাইয়ায় ৪শ ৬৮ হেক্টর রোপা আমন ও ৫ হেক্টর সবজি, দাগনভূঞা উপজেলায় ১শ হেক্টর রোপা আমন ও ২৫ হেক্টর সবজি, সোনাগাজী উপজেলায় ১শ হেক্টর রোপা আমন ও ২৫ হেক্টর সবজি, সদর উপজেলায় ৭০ হেক্টর রোপা আমন ও ৫ হেক্টর সবজি পানিতে নিমজ্জিত হয়ে ক্ষতির শিকার হয়েছে।

জানতে চাইলে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. খালেদ কামাল জানান, গতকাল রবিবার তিনি ফুলগাজী, পরশুরাম ও ছাগলনাইয়া এলাকায় পানি কবলিত এলাকা পরিদর্শন করেছেন। পানি কমতে শুরু করেছে। এভাবে কমতে থাকলে ক্ষতির পরিমান কমে আসবে।

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.