• Ad 850
  • Ad 850
  • Ad 850
  • Ad 850

বাংলা ভাষাই হোক আমাদের তৃপ্তির শেষ চুমুক

নতুন ফেনী
প্রকাশ : ফেব্রুয়ারি ২১, ২০১৭ | সময় : ২:৫৮ অপরাহ্ণ

মাসুদ আনসারী>>
পৃথিবীর সব ভাষাই শ্রেষ্ঠ, তবে বাংলা ভাষা সবার থেকে শ্রেষ্ঠ। তার মর্যাদা-সম্মান অন্যসব ভাষা থেকে স্বতন্ত্র এবং উজ্জ্বল। কেননা পৃথিবীর বাকি সব ভাষা নিজেদের মধ্যে লালন করার জন্য সংগ্রাম কিংবা রক্ত ঝরাতে হয়নি। কিন্তু এখন থেকে প্রায় ৬৫ বছর আগে এই বাংলা ভাষা বুকেপিঠে লালন করার জন্য ঢাকার কালোরাস্তা রক্তাভ হয়েছিল। প্রাণ হারিয়েছে আমাদের উদ্যত প্রেরণার সালাম, রফিক, বরকতসহ অনেকে।
তাদের রক্তের স্রোতে লেখায় হয় আমাদের ভাষার মধুর সব অক্ষর, পৃথিবীর মানচিত্রে বাংলা ভাষা পায় অনুপ্রেরণার একচ্ছত্র আধিপত্য। ভাষাকে প্রাণ দিয়ে হলেও ভালবাসা-সখ্যতার মিনার গড়ে তুলার একমাত্র শিক্ষা দিয়েছে আমাদের মায়ের ভাষা বাংলা ভাষা।
ছোটবেলায় মায়ের মুখ থেকে ছড়া শুনে শুনে কথা বলা শিখি এই ভাষায়, তখন থেকেই বাংলার সাথে স্বর্গীয় সম্পর্কের প্রাচীর নির্মিত হয়। এই নির্মিত প্রাচীরের বুকে গড়াগড়ি দিয়ে আমরা প্রেম,ভালোবাসা, সুখ,দু:খ প্রকাশ করি নিয়মিত। বাংলায় আমাদের প্রাণ, আমাদের এগিয়ে যাওয়ার অনুপ্রেরণার স্বারক।
এই ভাষার মর্যাদা দিতে হবে আমাদের সবসময়, যাদের জন্য এই ভাষা পেয়েছি তাদের বিনম্র শ্রদ্ধায় সর্ব উচ্চে রাখতে হবে- তারুণ্যের হোক এই দৃপ্ত শপথ! সব জায়গায় বাংলা ভাষার সর্বোচ্চ প্রয়োগ করতে হবে, খিঁচুড়ি সংস্কৃতির অদৃশ্য কালোহাত থেকে রক্ষা করতে হবে আমাদের প্রাণের ভাষাকে।
এক দিনের জন্য শহীদ মিনারগুলো ফুলে ফুলে সজ্জিত না হোক, বছরের প্রত্যেকদিনই এই শহীদ মিনার রক্ষা হোক ময়লা-আবর্জনা দখল থেকে। ভাষা শহীদের পরিবারের খোঁজখবর নেই ৩৬৫ দিনেই, তাদের সুখ-দু:খের আলাপচারীতা হোক আমাদের আড্ডার বিষয়বস্তু। সামাজিক যোগাযোগ মাধ্যেম বেশিবেশি বাংলা অক্ষর ব্যবহার করি, ছড়িয়ে দেই এই রক্তাক্ত অক্ষরগুলো পৃথিবীর এই প্রান্ত থেকে ঐ প্রান্তে। শুদ্ধবানান চর্চার স্রোত নিয়মিত বইতে থাকুক। বাংলা ভাষাই হোক আমাদের তৃপ্তির শেষ চুমুক…
শিক্ষার্থী, আতাতুর্ক মডেল হাই স্কুল, দাগনভূঞা।

আপনার মতামত দিন

error: Content is protected !!