মেয়েরা বাড়িতে বসেই বড়লোক! • নতুন ফেনীনতুন ফেনী মেয়েরা বাড়িতে বসেই বড়লোক! • নতুন ফেনী
 ফেনী |
১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেয়েরা বাড়িতে বসেই বড়লোক!

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৫৪ অপরাহ্ণ, ১৭ নভেম্বর ২০১৪
নতুন ফেনী ডেস্ক>>

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তত্ত্বাবধানে বাস্তবায়ন হচ্ছে মেয়েদের জন্য বিশেষ প্রশিক্ষণ কর্মসূচি ‘বাড়ি বসে বড়লোক’। প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়নে সহযোগী সংস্থা হিসেবে কাজ করছে বেসরকারি উন্নয়ন সংস্থা টিএমএসএস।

প্রশিক্ষণ শুরু হয়েছে চলতি বছরের মার্চ থেকে। ২০১৫ সালের ফেব্রুয়ারির মধ্যে পর্যায়ক্রমে দেশের ৬৪ জেলা ও ২৭৬টি উপজেলায় কার্যক্রম চলবে। শিক্ষিত বেকার মেয়েদের ফ্রিল্যান্সিং পেশার মাধ্যমে উপার্জনক্ষম করে গড়ে তোলাই এর লক্ষ্য।

টিএমএসএস’র নির্বাহী পরিচালক অধ্যাপক ড. হোসনে আরা বেগম জানান, ‘নারীর ক্ষমতায়নের মাধ্যমে পরিবারের উন্নয়ন’ই টিএমএসএস’র লক্ষ্য। তাই নীতিগতভাবে নারী ফ্রিল্যন্সারদের জন্য টিএমএসএস থেকে সহজ শর্তে মডেমসহ কম্পিউটার ঋণ প্রদান করা হচ্ছে।

প্রশিক্ষণটি মেয়েদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। ২৭৬টি উপজেলার প্রত্যেকটি থেকে ৪৫ জন করে ১২ হাজার ৪২০ জনকে ২ দিনের বেসিক প্রশিক্ষণ এবং বেসিক প্রশিক্ষণপ্রাপ্তদের মধ্য থেকে বাছাইকৃত ৩৫ জন করে প্রতি জেলায় ৫ দিনের অ্যাডভান্স প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সেপ্টেম্বর পর্যন্ত ১৭৫টি উপজেলায় ২ দিনের বেসিক এবং ৩৮টি জেলায় ৫ দিনের অ্যাডভান্স প্রশিক্ষণ দেয়া হয়েছে।

এ প্রসঙ্গে ফিরোজা বেগম নামের একজন ফ্রিল্যান্সার বলেন, ‘এটি একটি যুগান্তকারী কর্মসূচি। বেকারত্বের অভিশাপমুক্ত হতে শিক্ষিত মেয়েদের ফ্রিল্যান্সিংই ভালো উপায়। তবে এজন্য প্রয়োজন সঠিক গাইড ও প্রশিক্ষণ। আমি নিজে এসিও’র কাজ করে ঘরে বসেই আয় করছি।’

কর্মসূচি প্রসঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার বলেন, ‘প্রশিক্ষণ ব্যক্তিকে পরিপূর্ণ করে, নিজেকে চেনাতে সাহায্য করে। এর সাফল্য অর্জনে কি করা প্রয়োজন তা প্রশিক্ষণার্থী উপলদ্ধি করতে পারে। তথ্যপ্রযুক্তির বিপ্লবের এ সময়ে মেয়েদেরকে আমরা প্রযুক্তির মাধ্যমে ক্ষমতায়ন ও স্বাবলম্বী করতে চাই। তাই আমাদের এ আয়োজন। টিএমএসএস’র মতো স্বনামখ্যাত প্রতিষ্ঠানকে পাশে পেয়ে লক্ষ্যপূরণে আমাদের যাত্রা সহজতর হয়েছে। এটি একটি পাইলট কর্মসূচি। এর সাফল্যের উপর ভিত্তি করে আমরা আরো বৃহৎ কর্মসূচি হাতে নেবো।’

আসন সংখ্যা সীমিত হওয়ায় যারা অ্যাডভান্স প্রশিক্ষণের সুযোগ পাননি তাদের টিএমএসএস’র হেল্প ডেস্ক সহায়তা করছে। ইতোমধ্যে সরকার অনুমোদিত ৬৫০ লাখ টাকায় বাজেটের পাশাপাশি টিএমএসএস নিজস্ব ফান্ড থেকে ইন-কাইন্ড ২৫৬ লাখ ৭০ হাজার টাকা অতিরিক্ত ব্যয় করছে।

সম্পাদনা: আরএইচ

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.